ফের ভারত-পাকিস্তান খেলা বন্ধ

স্পোর্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৭ জুন, ২০১৯ ০৪:৫৯:৫২
#

ভারতের দেওয়া বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে এরইমধ্যে ৬ উইকেট হারিয়ে বিপাকে পিড়েছে পাকিস্তান। তবে দলটির উইকেট পতনের মিছিল থামিয়ে দিয়েছে বৃষ্টি।


ভারী বর্ষণের কারণে এখন খেলা বন্ধ। খেলা আর না হলে বৃষ্টি আইন তথা ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতে পাকিস্তানের লক্ষ্য দাঁড়াবে ২৫২। এই হিসাব ধরে ৮৬ রানে জিতবে ভারত।


প্রথম ইনিংসে ভারতের ব্যাটিংয়ের সময় প্রায় ঘণ্টাখানেক হজম করেছে বৃষ্টি। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে পাকিস্তান প্রায় আড়াই ঘণ্টা ভালোভাবে ব্যাটিং করলেও, তাদের ইনিংসের ৩৬তম ওভারে নেমেছে বৃষ্টি। খেলা বন্ধ হওয়ার আগে ৩৫.৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৬ রান করতে সক্ষম হয়েছে পাকিস্তান।


শুরুতে ব্যাট করে রোহিত শর্মার সেঞ্চুরি, লোকেশ রাহুল ও বিরাট কোহলির ফিফটিতে ভর করে পাকিস্তানের সামনে ৩৩৭ রানের লক্ষ্য ছুড়ে দেয় ভারত। পাহাড়সম টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ১৩ রান তুলতেই ওপেনার ইমাম-উল-হকের উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান।


কিন্তু পরের দুই ব্যাটসম্যান তথা ফখর জামান ও বাবর আজম সেই ধাক্কা সামাল দিয়ে রানের চাকা সচল রাখেন। এরইমধ্যে ফিফটির দেখা পেয়ে যান ফখর।


শুরুর ধাক্কা সামলে পরপর বিদায় নেন বাবর ও ফখর। ৫৭ বলে ৪৮ রানের ইনিংস খেলে ভারতীয় স্পিনার কুলদীপ যাদবের শিকার হন বাবর। নিজের পরের ওভারে ফখরকেও (৬২) বিদায় করেন কুলদীপ।


এরপর মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিককে দ্রুত বিদায় করে দেন হার্দিক পান্ডিয়া। এর মধ্যে হাফিজকে আউট করার পরের বলেই সদ্য ক্রিজে আসা মালিককে প্রথম বলেই বোল্ড করে হ্যাটট্রিকের আশাও জানিয়েছিলেন এই ডানহাতি পেসার।


পাকিস্তানের বিপদ বাড়িয়ে অধিনায়ক সরফরাজ (১২) বিজয় শঙ্করের বলে বোল্ড হয়ে ফিরেছেন। এরপর ক্রিজে আসা শাদাব খান ২ বল খেলার পর ঝুম বৃষ্টিতে খেলা সাময়িক বন্ধ হয়ে যায়। ১৬৬ রানে ৬ উইকেট হারিয়ে মাঠ ছেড়েছে পাকিস্তান।


১৫ ওভারে তাদের লক্ষ্য ৪ উইকেটে ১৭১ রান। ম্যাচের সময় ৪৫ মিনিট কমে এসেছে। যে অবস্থা তাতে ম্যাচ হয়ত এখানেই শেষ হবে। আর তাতে বৃষ্টি আইনে ভারতকে ৮৬ রানে জয়ী ঘোষণা করা হবে।


পরিসংখ্যানে ভারত-পাকিস্তান: মোট ম্যাচ: ১৩১, ভারত জয়ী: ৫৪, পাকিস্তান জয়ী: ৭৩, পরিত্যক্ত: ৪। 


বিশ্বকাপ পরিসংখ্যান:  মোট ম্যাচ: ৬, ভারত জয়ী: ৬, পাকিস্তান জয়ী: ০। 


আঙুলে চোট পাওয়া শিখর ধাওয়ানের পরিবর্তে ভারতের একাদশে জায়গা পেয়েছেন বিজয় শঙ্কর। অর্থাৎ ওপেনিংয়ে রোহিত শর্মার সঙ্গী হবেন লোকেশ রাহুল। অলরাউন্ডার শঙ্কর খেলবেন চারে। পাকিস্তান তাদের একাদশে বদল এনেছে দুটি। ফিরেছেন শাদাব খান ও ইমাদ ওয়াসিম। বাদ পড়েছেন শাহিন শাহ আফ্রিদি ও আসিফ আলী।


ভারত একাদশ: লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ।


পাকিস্তান একাদশ: ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, হাসান আলী।


এমবি   

Print