মোহাম্মদ মুরসির মৃত্যুতে কাতার আমিরের শোক

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৮ জুন, ২০১৯ ২২:০৮:২৮
#

কারাবন্দি মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির আকস্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ আল থানি, খবর এএফপি।


গতকাল (১৭ জুন) সোমবার আদালতে মামলার শুনানির সময় পড়ে যাওয়ার পর কায়রোর একটি হাসপাতালে তার মৃত্যু হয়েছে।


মিসরীয় নেতা হিসেবে মুরসির দায়িত্ব পালনের উত্তাল সময়টিতে ইসলামপন্থী এই সাবেক প্রেসিডেন্টের প্রধান সমর্থক ছিল কাতার।


২০১৩ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর দোহার পক্ষে গুপ্তচরবৃত্তির আভিযোগে মুরসির বিচার চলছিল।


কাতারের শাসক আল থানি এক টুইটে বলেন, মিসরের সাবেক প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুরসির আকস্মিক মৃত্যুর খবর আমরা গভীর বেদনার সঙ্গে গ্রহণ করেছি। তার পরিবার ও ভ্রাতৃপ্রতীম মিসরীয়দের প্রতি আমরা গভীর শোক জানাচ্ছি।


ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই কারাগারে ছিলেন মিসরের প্রথম ইসলামপন্থী এই নেতা। ইরান ও গাজা উপত্যকার হামাসের পক্ষে গুপ্তচরবৃত্তিসহ বেশ কয়েকটি অভিযোগে তার বিচার চলছিল।


মুরসিকে ক্ষমতা থেকে অপসারণে নেতৃত্ব দিয়েছেন দেশটির সেনাপ্রধান বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। বর্তমানে কাতারের সঙ্গে মিসরের সম্পর্ক সর্বকালের সবচেয়ে নিচে অবস্থান করছে। ২০১৭ সালে দোহার বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন অর্থনৈতিক ও কূটনৈতিক অবরোধে সমর্থন জানায় সিসি।


ইরান ও ইসলামপন্থীদের সমর্থন দেয়ার অভিযোগে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনসহ সৌদি জোট কাতারকে বয়কট শুরু করে। যদিও দোহা আগে থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।


উল্লেখ্য, ২০১১ সালে আরব বসন্তের জেরে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারকের বিরুদ্ধে গড়ে ওঠে বিশাল গণঅভ্যুত্থান। এতে পদচ্যুত হন হোসনি মোবারক। এরপর মিসরের প্রথম অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন ব্রাদারহুডের হাফেজ মোহাম্মদ মুরসি। কিন্তু ২০১৩ সালে গণঅসন্তোষের সুযোগ নিয়ে তাকে ক্ষমতাচ্যুত করে মিসরীয় সেনাবাহিনী। পরে প্রেসিডেন্টের মসনদে বসেন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসি।


২০১৩ সালে মুরসির নেতৃত্বাধীন মুসলিম ব্রাদারহুড নিষিদ্ধ করা হয়। এর হাজার হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয় এবং বিভিন্ন অভিযোগে অনেককে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়। মুরসির বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি অর্থের বিনিময়ে কাতারের কাছে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য ও নথি পাচার করেছেন। আদালত হাফেজ মোহাম্মদ মুরসিকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।


এমবি 

Print