চূড়ান্ত হলো আইয়ুব বাচ্চু চত্বর, বসবে রুপালি গিটার

বিনোদন ডেস্ক
টাইম নিউজ বিডি,
২০ জুন, ২০১৯ ০২:৩৩:৩৮
#

সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর তার জানাজায় চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন একটি ঘোষণা দেন। ঘোষণায় তিনি বলেন, নগরীর একটি সড়কের নামকরণ আইয়ুব বাচ্চুর নামে হবে।


ওই দিন (গত বছর ২০ অক্টোবর) তিনি জানিয়েছিলেন, আইয়ুব বাচ্চুর স্মৃতি সংরক্ষণে তিনি কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন। নিজের দেওয়া সেই কথা রাখলেন মেয়র। চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ের নামকরণ করা হচ্ছে আইয়ুব বাচ্চু চত্বর। সেখানে বসানো হচ্ছে একটি প্রতীকী রুপালি গিটার।


প্রকৌশল বিভাগ এলাকার ড্রেনেজ ব্যবস্থার সঙ্গে সড়কটি উঁচু করবে। গোল চত্বরে রুপালি গিটার থাকবে। এলাকাটিকে করা হবে সবুজায়ন ও নান্দনিক।


প্রবর্তক মোড়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাস, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও প্রবর্তক উচ্চ বিদ্যালয় ও কলেজকে ঘিরে একটি শিক্ষার পরিবেশ বিরাজমান। আর চট্টগ্রামের কৃতী সন্তান আইয়ুব বাচ্চুর নামে চত্বরটি গড়ে তোলা হলে এ পরিবেশ আরো বেশি নান্দনিকতা পাবে।


চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিকল্পনাবিদ রেজাউল করিম জানান, প্রবর্তকের মোড়ে একটি প্রতীকী রুপালি গিটার স্থাপন করার ব্যাপারে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ অন্যরা একমত হয়েছেন। তিনি বলেন, ‘চট্টগ্রামের সন্তান আইয়ুব বাচ্চুর নামে এ চত্বরটি করে আমরা আনন্দিত।’


ওই চত্বরের স্থাপনার কাজ করছে আডিওস ইঙ্ক ও স্ক্রিপ নামে দুটি প্রতিষ্ঠান। আডিওসের পরিচালক মো. আবদুল আহাদ জানান, তাঁরা নিজস্ব অর্থায়নে এ কাজ করছেন। কেডিএস গ্রুপ পৃষ্ঠপোষকতা করছে। কাজ প্রায় ৬০ শতাংশ শেষ হয়েছে। সিডিএ ও সিটি করপোরেশনের কিছু কাজ বাকি আছে। এ মোড়ে ফুটপাতে বাগান থাকছে। আলোকায়নের মাধ্যমে পুরো এলাকার সৌন্দর্য বর্ধন করা হবে।


চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আইয়ুব বাচ্চুর চট্টগ্রামের জানাজায় তাঁর স্মৃতি সংরক্ষণে নামকরণের প্রতিশ্রুতির অংশ হিসেবে ওই চত্বরের নামকরণ করা হচ্ছে বলে জানিয়েছে সিটি করপোরেশন।


এএস

Print