ভেঙে দেওয়া হলো জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড

স্পোটর্স ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৩ জুন, ২০১৯ ১৮:০১:০৮
#

আসল চেহারাই বের হয়ে এলো জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের। নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগ থাকায় দেশটির বর্তমান ক্রিকেট বোর্ডকে স্থগিত করেছে জিম্বাবুয়ের ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে থাকা স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশন। গঠন করা হয়েছে অন্তর্বর্তীকালীন কমিটি।


বর্তমান বোর্ডের বিরুদ্ধে আগেও অভিযোগ ছিল। সাবেক কোচ হিথ স্ট্রিকও অভিযোগ এনে বোর্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিলেন। এবার সেই পরিস্থিতি আরও জটিল হয়ে দাঁড়ায় সম্প্রতি শেষ হওয়া নির্বাচনের পর।


নির্বাচনের আগে বোর্ডের বিরুদ্ধে নমিনেশন প্রক্রিয়া নিয়ে দুর্নীতি ও গঠনতন্ত্র ভঙ্গের অভিযোগ থাকায় কমিশন পুরো নির্বাচন প্রক্রিয়া স্থগিত করার আদেশ দেয় বোর্ডকে। কিন্তু বোর্ড সেই আদেশ পালন না করেই চার বছরের জন্য পুনর্নির্বাচিত করে করে মুকুহলানিকে।


এর সপ্তাহখানের পর বাধ্য হয়েই পুরো বোর্ডের ওপর স্থগিতাদেশ আরোপ করে কমিশন। একই সঙ্গে বোর্ডের ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর গিভমোরেকেও নিষিদ্ধ করেছে ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে থাকা এই কমিশন। বর্তমান বোর্ড ভেঙে দিয়ে ইতোমধ্যে অন্তর্বর্তীকালীন কমিটিও গঠন করে দেওয়া হয়েছে।


অবশ্য একটি ক্ষেত্রে জটিলতা থেকেই যাচ্ছে। আইসিসির পূর্ণ সদস্য হওয়ায় বোর্ডের কাজে হস্তক্ষেপ করার এখতিয়ার রাখে না স্থানীয় সরকার। কিন্তু কমিশন বিষয়টি পরিষ্কার করে দিয়েছে এভাবে, ‘জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড আইসিসির পূর্ণ সদস্য, তার মানে এই নয় যে জিম্বাবুয়ের আইনের বাইরে তারা।’


আইসিসির নিয়মে অবশ্য এও আছে যে বোর্ডের বিরুদ্ধে গুরুতর অভিযোগ থাকলে সেক্ষেত্রে নিষেধাজ্ঞার খড়গে পড়তে পারে যে কোন ক্রিকেট বোর্ড। আবার বর্তমান প্রেক্ষাপটের সব কিছুই আইসিসির কাছে জানিয়ে রেখেছে বোর্ডের ওপর স্থগিতাদেশ দেওয়া এই কমিশন। কমিশনের পাওয়া তথ্যের ভিত্তিতে আবার বোর্ডের নিষিধাজ্ঞা কর্মকর্তাদেরকেও নানা সতর্কতা দিয়ে রেখেছে আইসিসি।-ক্রিকইনফো।


 

Print