নিউজার্সির একটি সড়কের নাম হলো 'বাংলাদেশ বুলেভার্ড'

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৪ জুন, ২০১৯ ১৭:০৮:১৮
#

যুক্তরাষ্ট্রের নিউজার্সির প্যাটারসন সিটিতে একটি সড়কের নামফলক গত শনিবার ‘বাংলাদেশ বুলেভার্ড’ হিসেবে উন্মোচন করা হয়েছে। বাংলাদেশি-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিকের প্রস্তাবে গত স্বাধীনতা দিবসে প্যাটারসন সিটি কাউন্সিলে এ বিলটি পাশ হয়। উদ্বোধনী সমাবেশে ছিলেন সিটির মেয়র আন্দ্রে শায়েগ। বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসাও ছিলেন এ উৎসবে।


এ উপলক্ষে সেখানে বাঙালি সংস্কৃতির আলোকে বড় ধরনের একটি কনসার্ট ও মেলা বসে। বিকেল ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত চলে সেই মেলা ও কনসার্ট। অর্থাৎ নিউইয়র্ক সিটির সন্নিকটে প্যাটারসনে ওয়েনি এভিনিউতে বাংলাদেশিদের সাথে সকল সম্প্রদায়ের আমেরিকানদের উৎসবের আমেজ বয়ে গেছে।


উল্লেখ্য, প্যাটারসনে ১৫ হাজারের অধিক বাংলাদেশি বসবাস করছেন। এই সিটিতে ইতিমধ্যেই ‘জালালাবাদ স্টিট’ নামকরণ হয়েছে জালালাবাদ মসজিদ সংলগ্ন রাস্তার। এছাড়া, এই সিটিতে রয়েছে স্থায়ী একটি শহীদ মিনার।
কাউন্সিলম্যান খালিক জানান, সিটিতে প্রবাসী বাংলাদেশিসহ সকলের নিরাপত্তা, রাস্তা সম্প্রসারণ, তরুণদের বিনোদনের প্রসার, খেলাধুলার ব্যবস্থা, পাবলিক স্কুলে হালাল খাদ্য চালুর উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যেই পাইলট প্রকল্পের আওতায় চলতি শিক্ষাবর্ষে দুটি স্কুলে হালাল খাদ্য সরবরাহ করা হয়েছে। সামনের শিক্ষাবর্ষে মুসলমান ছাত্র-ছাত্রী রয়েছে-এমন সব স্কুলেই এই কর্মসূচি চালু হবে। তিনি বলেন, মসজিদসমূহে মাইক থেকে আজান দেয়ার বিধি করার চেষ্টায় আছি। পাবলিক স্কুলে বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে প্রতিষ্ঠার চেষ্টাও চালাচ্ছি।

সিটি মেয়র এ সময় কাউন্সিলম্যান খালিককে বিশেষ সম্মাননাপত্র প্রদান করেন। সমাবেশে প্রতিবেশী হেলডন সিটির কমিশনার দেওয়ান বজলুও বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন।


এসএম

Print