ভারতের জন্য হজ কোটা ৩০ হাজার বাড়ালো সৌদি আরব

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৯ জুন, ২০১৯ ১৭:১৯:০৬
#

ভারত থেকে প্রতি বছর পাঠানো হজযাত্রীদের কোটা ৩০ হাজার বাড়িয়ে ১ লাখ ৭০ হাজার থেকে ২ লাখ করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।


জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি২০ সম্মেলনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দ্বিপাক্ষিক বৈঠকে হজ কোটা নিয়ে আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয়।


বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে মোদির পক্ষ থেকে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে জানান, ‘মূল্যবান কৌশলী সহযোগী’ রাষ্ট্র সৌদি আরবের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি নিরাপত্তা এবং সন্ত্রাসদমন বিষয়ে বাড়তে থাকা পারস্পরিক সহযোগিতা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।


গোখলে জানান, বৈঠকে সৌদি যুবরাজ এখন থেকে ভারতের বার্ষিক হজ কোটা ১ লাখ ৭০ থেকে ২ লাখ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। ‘কাজটি করা খুবই গুরুত্বপূর্ণ ছিল এবং এটি করতে আমরা সফল হয়েছি,’ বলেন ভারতের পররাষ্ট্র সচিব। শিগগিরই নতুন কোটা অনুযায়ী হাজি পাঠানো শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।


হজ কোটা ছাড়াও বৈঠকে দুই দেশের মধ্যে পর্যটনের আরও প্রসার, আরও বেশি ফ্লাইট চালুর ব্যাপারে আলোচনা করেছেন এবং আবারও দেখা করার বিষয়ে একমত হয়েছেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।


জেড

Print