বাংলাদেশের বিপক্ষে ৫০০-৬০০ রান করতে হবে: সরফরাজ

স্পোর্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৫ জুলাই, ২০১৯ ১৫:৫৭:১১
#

বিশ্বকাপে গ্রুপপর্বের নিজেদের শেষ ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশ আজ জিতলেও সেমিফাইনাল খেলতে পারবে না। তবে পাকিস্তানের সামনে একটা সুযোগ রয়েছে। সে জন্য অসম্ভব কিছু একটা করতে হবে আজ।


বাংলাদেশ আগে ব্যাট করলে ৫০ রানের মধ্যে সবাইকে আউট করতে হবে। আর পাকিস্তান আগে ব্যাট করলে তিন শতাধিক রানের ব্যবধানে বাংলাদেশকে হারাতে হবে। সমীকরণটা যে জটিল সেটি মানছেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজও। এই দুর্গম পথ পাড়ি দিতে হলে পাকিস্তানকে আজ বিস্ময়কর কিছু একটা করে দেখাতে হবে।


বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনাল-স্বপ্ন শেষ হয়ে গেছে এজবাস্টনেই। লর্ডসে কাল বাংলাদেশের জয়-পরাজয় পয়েন্ট তালিকায় কোনো প্রভাব ফেলবে না। তবে সেমিফাইনালের হিসাব বাদ দিলে বিশ্বকাপটা যে বাংলাদেশের একেবারে খারাপ যায়নি, এটি প্রমাণ করতে মাশরাফিরা চাইবেন ম্যাচটা জিততে।


বৃহস্পতিবার লর্ডসে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সরফরাজ আহমেদ বলেন, ‘হ্যাঁ, এটা অনেক কঠিন। ৩০৬ (৩০৭) অনেক বড় ব্যবধান। আমরা সেরাটা দেব, কিন্তু আমাদের বাস্তববাদী হতে হবে। যে উইকেটে আপনি আগে ব্যাটিং করে ৬০০, ৫০০ কিংবা ৪০০ করবেন, সে উইকেটে প্রতিপক্ষকে ৫০ রানে অলআউট করা সম্ভব? এটা অনেক কঠিন হবে, তবে আমরা চেষ্টা করব।’


বিষয়টি যে মামুলি নয়, সেটি স্বীকার করেছেন পাক অধিনায়ক। তিনি চেষ্টার কথা বলছেন। তবে এটি যে সম্ভব নয়, সেটিও বলে দিয়েছেন- ‘আমাদের সামনে লক্ষ্যটা সবার জানা। আমাদের ৫০০, ৫৫০ করতে হবে এবং ৩১৬ রানের ব্যবধানে জিততে হবে, রান করতে হবে। এটার পেছনে ব্যাখ্যা কী জানি না। এখানে আমার আসলে কিছু করার নেই। কিন্তু এ টুর্নামেন্টের দিকে নজর রাখলে জানার কথা এটি ২৮০-৩০০ রানের টুর্নামেন্ট।’


ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হকসহ পাকিস্তানের অন্য খেলোয়াড়রা যেখানে সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে, সেখানে বাস্তববাদী সরফরাজ বলেছেন, জয় দিয়ে শেষটা রাঙাতে চান। ‘আমরা জয়ের জন্যই খেলব। আমাদের চেষ্টার কমতি থাকবে না। তবে বাস্তবতাও মানতে হবে’-যোগ করেন পাক অধিনায়ক।


সরফরাজ যে বাস্তবতার কথা বলেছেন, সেটি নিশ্চয়ই পরিসংখ্যান মাথায় রেখে বলেছেন। কারণ গত চার বছরে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের রেকর্ড যে বড় বিবর্ণ। ২০১৪ এশিয়া কাপের বাংলাদেশের বিপক্ষে যে চারটি ওয়ানডে খেলেছে পাকিস্তান, প্রতিটিতেই হেরেছে। আজ লর্ডসেও কি একই ছবি দেখা যাবে?


সূত্র : ডন।

Print