দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েটদের ৬ দফা দাবিতে ধর্মঘট

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
০৭ জুলাই, ২০১৯ ১৭:৫৮:৫৫
#
যতদিন না দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রাণের ছয় দফা পূরণ হয় ততদিন পর্যন্ত অবস্থান ধমর্ঘটের সিন্ধান্ত গ্রহণ করেছে 'চাকরি প্রত্যাশি দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদ'।

রোববার (০৭জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে চাকরি প্রত্যাশি দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের আয়োজনে অবস্থান ধর্মঘট করা হয়।

চাকরি প্রত্যাশি দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের আহ্বায়ক মো. আলী হোসেনের সভাপতিত্বে ধর্মঘটে উপস্থিত ছিলেন, উপদেষ্টা আহম্মেদ চৌধুরী কিরণ, যুগ্ম আহ্বায়ক মাহাবুব মোরশেদ, যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম, যুগ্ম আরিফ হোসেনসহ চাকরি প্রত্যাশি দৃষ্টিপ্রতিবন্ধীরা।

ধর্মঘট থেকে বলা হয়, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মে যােগদানের ক্ষেত্রে সৃষ্টবাঁধা দূরীকণ ও বিশেষ ব্যবস্থায় নিয়োগ প্রদানকলে মহান জাতীয় সংসদে প্রস্তাব উত্থাপন করার জন্য সকল সংসদ সদস্যর নিকট বিকেল সাড়ে তিনটায় চিঠি প্রদান করতে যাবেন চাকরি প্রত্যাশি দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদ।

তারা আরও জানান, মহান জাতীয় সংসদ থেকে যদি দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মে যােগদানের ক্ষেত্রে সৃষ্টবাঁধা দূরীকরণ ও বিশেষ ব্যবস্থায় নিয়ােগ প্রদানের জন্য কার্যকরী কোন সিন্ধান্ত গ্রহন করা না হয় তাহলে আমরা তীব্র থেকে তীব্র আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবো।

দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের পক্ষে ৬ দফা দাবি জানানো হয়।

দাবিগুলো হলো :

১. ৯ম থেকে ২০তম গ্রেডভুক্ত সরকারি স্বায়ত্বশাসিত, আধা স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারী চাকরিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ দেয়া।

২. গত ১৭ এপ্রিল তারিখে প্রকাশিত বাংলাদেশ সরকারি কর্ম-কমিশনের দশম গ্রেড ভুক্ত ৩৮ নং রিসোর্স শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে ওই পদে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য শুধুমাত্র উপযুক্ত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ প্রদান করতে হবে।

৩.ঢাকা বিশ্ববিদ্যালয় শ্রুতিলেখক নীতিমালা ২৫ এর বি-উপ ধারা অনুযায়ী সরকারি সহ স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরি পরীক্ষায় ওই আইন মেনে চলার নিশ্চয়তা দিতে হবে।

৪. দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্নাতক ডিগ্রি অর্জনের পর চাকুতে যোগদান করার আগ পর্যন্ত কমপক্ষে ১০ হাজার টাকা করে মাসিক বেকার প্রদান করতে হবে।

৫. বিশেষ ব্যবস্থায় প্রতিবন্ধীদের চাকরি সুযোগ প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসের প্রেক্ষিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিবছর একবার বিশেষ ব্যবস্থায় সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত চাকরিতে নিয়োগ দিতে হবে।

৬. তীব্র মাত্রার দৃষ্টি প্রতিবন্ধীতার শিকার ব্যক্তিরা কঠিন সংগ্রামের মধ্য দিয়ে জীবন যাপন করে, তাই তীব্র মাত্রার দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে সর্বস্তরের সুযোগ প্রদানের দাবি জানাই।

এসএম/এমআর

Print