আলটিমেটাম শেষ; পরমাণু ইস্যুতে নয়া পর্ব শুরু করল ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৮ জুলাই, ২০১৯ ০০:৪২:৪৩
#

পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো ৬০ দিনের সময়সীমার মধ্যে ইরানকে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হয়েছে।


এই কারণে ইরান আজ (০৭ জুলাই) রোববার পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার প্রক্রিয়ার দ্বিতীয় পর্বে প্রবেশের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।


ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের জন্য যে সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল তা আজ শেষ হয়ে গেছে। পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো ইরানের দাবি পূরণ না করায় প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার দ্বিতীয় পর্ব বা ধাপ আজ থেকে শুরু হচ্ছে।


রাজধানী তেহরানে তিনি আজ এক সংবাদ সম্মেলনে এইসব কথা বলেন।


আব্বাস আরাকচি আরও বলেন, পরমাণু সমঝোতার যে ধারাগুলোতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে সেগুলো আজ থেকে ইরান আর মানবে না এবং সমৃদ্ধকরণের মাত্রা আরও বাড়ানো হবে। পরমাণু সমঝোতা রক্ষার স্বার্থেই ইরান পর্যায়ক্রমে প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করছে বলে তিনি জানান।


আরাকচি আরও বলেন, পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি স্থগিত রাখার প্রক্রিয়ার প্রথম পর্বের পর ইরান আজ দ্বিতীয় পর্বে প্রবেশ করেছে। ৬০ দিন পর ইরান তৃতীয় পর্বে প্রবেশ করবে।   


গত মে মাসে ইরান পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোকে পরমাণু সমঝোতায় থাকা অর্থনৈতিক ও তেলের বিষয়ে দেওয়া প্রতিশ্রুতি পূরণের জন্য ৬০ দিনের সময় বেঁধে দিয়েছিল।


সে সময় ইরান হুঁশিয়ারি দিয়ে বলেছিল, যদি সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়, তবে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়াবে।


ইরান প্রতিশ্রুতি স্থগিত রাখার প্রথম পর্বে ৩.৬৭ মাত্রায় সমৃদ্ধকৃত ইউরেনিয়ামের মজুদ অনুমোদিত পরিমাণের চেয়ে বাড়িয়েছে এবং সমৃদ্ধকৃত ইউরেনিয়াম ও ভারী পানি (হেভি ওয়াটার) অন্য দেশের কাছে বিক্রির সিদ্ধান্ত থেকে সরে এসেছে।


এমবি     

Print