১০ বছরে ২৯৪ বাংলাদেশিকে হত্যা করেছে বিএসএফ: স্বরাষ্ট্রমন্ত্রী

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১১ জুলাই, ২০১৯ ২৩:২৯:০০
#

গত ১০ বছরে ২৯৪ বাংলাদেশিকে সীমান্তে হত্যা করেছে বিএসএফ বলে জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল।


বৃহস্পতিবার জাতীয় সংসদে বিএনপির এক সাংসদের প্রশ্নের উত্তর এই উত্তর দেন তিনি।


বিএনপির সাংসদ মো. হারুনুর রশীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫, ২০১১ সালে ২৪, ২০১২ সালে ২৪, ২০১৩ সালে ১৮, ২০১৪ সালে ২৪, ২০১৫ সালে ৩৮, ২০১৬ সালে ২৫, ২০১৭ সালে ১৭ জন ও ২০১৮ সালে ৩ জন বিএসএফ এর হাতে খুন হন।


পরিসংখ্যান উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্তে ২০১৭ সালে বিএসএফের হাতে বাংলাদেশি নাগরিকদের হত্যার সংখ্যা ১৭ জন এবং ২০১৮ সালে হত্যার সংখ্যা ৩ জন। এ থেকে বুঝা যাচ্ছে যে আস্তে আস্তে সীমান্তে হত্যা কমছে।


সংসদে তিনি আরও বলেন, ‘বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিকদের হত্যা/আহত/আটক ইত্যাদি নিয়ে প্রতিনিয়ত বিজিবি এবং বিএসএফের বিভিন্ন পর্যায়ে পতাকা বৈঠক হয়। এ সব পতাকা বৈঠকে সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। পাশাপাশি সরকার ও কূটনৈতিক পর্যায়ে ব্যবস্থা নেয়া হয়। সম্প্রতি সীমান্ত এলাকার জনগণের মধ্যে এবং দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের মধ্যে কনফিডেন্স বিল্ডিংয়ে নানা উদ্যোগ নেয়া হচ্ছে । যা সীমান্ত উত্তেজনা প্রশমনে সহায়ক হবে বলে বিশ্বাস। এছাড়াও দিনে-রাতে সীমান্ত এলাকা নজরদারিতে রাখার জন্য বিজিবি ইউনিটগুলো নিয়মিত টহল দিচ্ছে।’


উল্লেখ্য, আজও (বৃহস্পতিবার-১১ জুলাই) ভোরে জেলার শিবগঞ্জ উপজেলার ওয়াহেদপুর সীমান্তে বিএসএফ এর গুলিতে ২ বাংলাদেশি নিহত হয়েছে।


নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন ৫৩-বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল মাহবুবুর রহমান খান। নিহতরা হলেন- উপজেলার দূর্লভপুর ইউনিয়নের মনোহরপুর হঠাৎ পাড়া গ্রামের সাইফুদ্দিনের ছেলে সাদ্দাম হোসেন পটল ও একই ইউনিয়নের দোভাগী গ্রামের আসাদুল ইসলামের ছেলে রয়েল।


জেড

Print