চট্টগ্রামে যেকোনো সময় ভূমিধসের আশঙ্কা

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১২ জুলাই, ২০১৯ ১৯:৫৭:০৭
#

আজ ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় অতি ভারি বর্ষণ দেখা গিয়েছে। বিশেষ করে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জেলায় ভারি থেকে অতি ভারি বর্ষণ হয়।


তবে এ বিষয়ে অশনি সংকেত রয়েছে চট্টগ্রামসহ পার্বত্য চট্টগ্রামের জন্য। এরই মধ্যে পার্বত্য চট্টগ্রাম বান্দরবান জেলায় নিম্ম এলাকায় বন্যার পানিতে তলিয়ে গেছে। পাশাপাশি চট্টগ্রাম ও রাঙ্গামাটি জেলার সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। আর যেভাবে অতি বর্ষণ হচ্ছে যেকোনো সময় পাহাড় ধ্বসের সম্ভাবনা রয়েছে।


এ বিষয়ে ঢাকার আগারগাঁওয়ের আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দছ বলেন, ‘অতি ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।’


এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট, টাঙ্গাইল, রাজশাহী, বগুড়া, পাবনা, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাঙামাটিতে ১৬৫ মিলিমিটার, হাতিয়ায় ১৩৫, সীতাকুণ্ডে ১২৯, টাঙ্গাইলে ১২২, কুতুবদিয়ায় ১১১, সন্দ্বীপে ১০১ এবং চট্টগ্রামে ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।


জেড

Print