হিমালয় কন্যা নেপাল

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
২২ আগস্ট, ২০১৫ ১৫:১৮:৪৪
#

নেপাল হিমালয় অধ্যুষিত একটি দক্ষিণ এশিয় দেশ যার সাথে উত্তরে চীন এবং দক্ষিণ, পূর্ব ও পশ্চিমে ভারতের সীমান্ত রয়েছে।


প্রচলিত মত অনুযায়ী ‘নেপাল’ শব্দের অর্থ পবিত্র গুহা। এর শতকরা ৮০ ভাগ জনগণই হিন্দু ধর্মের অনুসারী। বেশ ছোট আয়তনের একটি দেশ হওয়া সত্ত্বেও নেপালের ভূমিরুপ অত্যন্ত বিচিত্র।


আর্দ্র আবহাওয়া বিশিষ্ট অঞ্চল, তরাই থেকে শুরু করে সুবিশাল হিমালয়; সর্বত্রই এই বৈচিত্রের পরিচয় পাওয়া যায়। নেপাল এবং চীনের সীমান্ত জুড়ে যে অঞ্চল সেখানে পৃথিবীর সর্বোচ্চ ১০ টি পর্বতের ৮ টি ই অবস্থিত। এখানেই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট অবস্থিত।


নেপালের আয়তন প্রায় বাংলাদেশের সমান, যা ১,৪৭,১৮১ বর্গ কিলোমিটার। নেপালের ভূ-প্রকৃতি অত্যন্ত বৈচিত্রপূর্ণ। পর্বত, পাহাড়ী উঁচু ভূমি এবং সমতল -এই তিনভাগে নেপালের ভূতল বিভক্ত। সমতল ভূমিকে নেপালী ভাষায় তরাই বলে।


নেপালের জনসংখ্যা তিনকোটির মত। বেশিরভাগ মানুষ বাস করে দেশের মধ্যভাগে। উত্তরের পার্বত্য অঞ্চল জনবিরল। রাজধানী কাঠমান্ডুতে বাস করে পাঁচ লক্ষাধিক লোক। নেপালের ৬০% লোক নেপালী ভাষায় কথা বলা। ইংরেজি সেখানে দ্বিতীয় ভাষা।


নেপালে হিন্দু ও বৌদ্ধ সংস্কৃতির মিশ্রণ পরিলক্ষিত হয়। নেপালিরা সাধরণত ভাত-ডাল-তরকারী এবং সাথে আচার খায়। নেপালে সাপ্তাহিক ছুটির দিন শনিবার।


২০০৮ সাল থেকে নেপালের রাজনীতি একটি বহুদলীয় প্রজাতন্ত্রের কাঠামোতে সংঘটিত হয়। প্রধানমন্ত্রী হলেন সরকার প্রধান। যার কারনে সরকারের হাতেই নির্বাহী ক্ষমতা ন্যস্ত হয়ে থাকে।


এসএইচ

Print