ওমান : বিশ্বের পর্যটকদের অন্যতম আকর্ষণীয় ভূখন্ড

আর্ন্তজাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৭ মার্চ, ২০১৬ ১৯:৫১:২৭
#

সৌদী পর্যটকদের অন্যতম প্রিয় পর্যটন স্থল হচ্ছে প্রতিবেশী দেশ ওমান। গত বছর ১৭ হাজারেরও বেশী সৌদী পর্যটক ওমান ভ্রমণ করেছেন। শুধু সৌদী পর্যটকই নয় বিশ্বের দর্শনার্থীদের কাছে দেশটি একটি আকর্ষণীয় পর্যটনের দেশ।


ওমানের পর্যটন মন্ত্রণালয়ের ট্যুরিজম প্রোমোশন-এর উপ-মহাপরিচালক ঘাসি হুমাইদ আল-হাশমি বলেন, সরকার এই বৃদ্ধিকে ধরে রাখতে চান এবং রাজ্যের বিভিন্ন অংশে অনুষ্ঠিত ট্রেভেল ফেয়ার বা পর্যটন মেলায় অংশ গ্রহণের মাধ্যমে বাজার সম্প্রসারণের পক্ষপাতী।


তিনি বলেন, আমরা বিগত বছরগুলোতে দেশের পর্যটন খাতকে চাঙ্গা করার লক্ষ্যে অনেক  উন্নয়ন সাধন করেছি ও অভিযান চালিয়েছি। আমাদের প্রচেষ্টার মধ্যে ছিলো আমাদের অবকাঠামোর উন্নয়ন, সেবা বৃদ্ধি এবং আন্তর্জাতিক দর্শনার্থীদের আকর্ষণের জন্য প্রচারণা।


আমি আনন্দিত যে এসব কৌশলগত উদ্যোগের ভালো ফল পাচ্ছি আমরা। ওমানে বিপুল সংখ্যক সৌদী পর্যটকের আগমন ঘটছে যাদের অধিকাংশই সালাহ এলাকা ভ্রমণ করছেন।


উল্লেখ্য ওমান মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশী বৈচিত্র্যপূর্ণ পরিবেশের অধিকারী দেশ। দেশটি নিজেকে একটি সফল সাংস্কৃতিক পর্যটন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে।


২০১২ সালে খ্যাতিমান ট্রাভেল গাইড প্রকাশক ওমানের রাজধানী মস্কটকে ভ্রমণের ক্ষেত্র বিশ্বের দ্বিতীয় শ্রেষ্ঠ নগরী হিসেবে ঘোষণা করে।


ওমানের আকর্ষণীয় পর্যটন স্থলসমূহের মধ্যে রয়েছে মনোমুগ্ধকর প্রকৃতি, সৈকত, প্রাচীন বাজার, দুর্গ, প্রাচীন বসতি, স্তম্ভ এবং জাতিসংঘের ইউনেস্কো স্বীকৃত ঐতিহ্য এলাকাসমূহ। দর্শনার্থীরা ভ্রমণ, পাহাড়ে আরোহন কচ্ছপ ডলফিন ও পাখি দর্শন এবং মরুভূমিতে সাফারিসহ বিভিন্ন আনন্দ দায়ক কর্মকান্ডে অংশ নিতে পারেন।


ইউনেস্কো ওমানের দক্ষিণাঞ্চলীয় সালাহ নগরী এবং বহু প্রাচীন নিদর্শন স্থল বিশ্ব ঐতিহ্য এলাকা হিসেবে তালিকাভুক্ত করেছে।


এসটি


 

Print