পাসওয়ার্ড পরিবর্তন করতে বলছে টুইটার

৩৩ কোটি গ্রাহককে পাসওয়ার্ড পরিবর্তন করতে বলছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। এর কারণ হিসেবে নিজেদের অভ্যন্তরীণ নেটওয়ার্কে ত্রুটির কথা বলা হয়েছে।  আজ শুক্রবার বিবিসি অনলাইনে এ খবর জানানো হয়।

টুইটার জানিয়েছে, তাদের তদন্তে পাসওয়ার্ড চুরির কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। এ ছাড়া প্রতিষ্ঠানের ভেতর থেকে কেউ পাসওয়ার্ডের অপব্যবহার করেনি। তবে কোনো ধরনের ক্ষতি থেকে সতর্ক থাকতে এ পাসওয়ার্ড পরিবর্তন করতে বলা হয়েছে।

কত গ্রাহকের টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে, তা জানায়নি প্রতিষ্ঠানটি। তবে ধারণা করা হচ্ছে, একটি উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহকের অ্যাকাউন্টের পাসওয়ার্ড বেহাত হয়েছে। কয়েক মাস আগেই বিষয়টি অবগত করে টুইটার।

টুইটারের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, কয়েক সপ্তাহ আগে একটি ত্রুটি পায় টুইটার। এ বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানায় প্রতিষ্ঠানটি।

টুইটার জানায়, টুইটারে হ্যাশটাগ করার সময় এক ধরনের বাগ (সফটওয়্যারে ত্রুটি যার ফলে একটি প্রোগ্রাম ঠিকমতো কাজ করে না) এ সমস্যা তৈরি করছে। এ ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখিত প্রকাশ করেছে টুইটার।

গ্রাহকদের পরামর্শ দেওয়া হচ্ছে, অ্যাকাউন্ট হ্যাকড বন্ধ করতে দুই ধাপে নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত (টু স্টেপস অথেনটিফিকেশন) করার ব্যবস্থা চালু (টার্ন অন) করতে হবে।

এমআর