সেমিফাইনালে আজ কে জিতবে ইংল্যান্ড নাকি ক্রোয়েশিয়া?

বিশ্বকাপ ১৯৬৬, সেই একবারই ইংল্যান্ড জিতেছিল শিরোপা। এরপর কেটে গেছে দীর্ঘ সময়। ১৯৯১ সালে একটি দেশ স্বাধীনতা লাভ করে, দেশটি ক্রোয়েশিয়া। যুগোস্লাভিয়ার কাছ থেকে তারা স্বাধীন হয়েছিল তারা।

১৯৯৮ সালে বিশ্বকাপে অভিষেক হয় তাদের, সেবারই সেমিফাইনালে ওঠে চমকে দিয়েছিল তারা। দ্বিতীয়বারের মতো রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে তারা।

সেই আনন্দে নেচেছেনও দেশটির প্রেসিডেন্ট কোলিন্ডা গ্রাবার। সুতরাং টান টান উত্তেজনায় ভরা এই সেমিফাইনাল ম্যাচে কে হতে পারে বিজয়ী? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সবার মাঝেই।

ক্রোয়েশিয়ার সবচেয়ে বড় অস্ত্র হিসেবে রয়েছে বিশ্বসেরা দুই মিডফিল্ডার, একজন রিয়াল মাদ্রিদে খেলা  লুকা মড্রিচ এবং অপরজন বার্সেলোনায় খেলা ইভান রাকিটিচ।

এই দুইজনের সম্মিলিত প্রচেষ্টায় দলটি দারুণ কিছু সাফল্য পাচ্ছে, তাই সেমিফাইনালে ওঠে। এই দুই খেলোয়াড় ছাড়াও দলে রয়েছেন জুভেন্টাস, লিভারপুল ও এসি মিলানের মতো ক্লাবে খেলা ফুটবলাররা।

অন্যদিকে ইংল্যান্ডের রয়েছেন গোলমেশিন হ্যারি কেন,  সেই সঙ্গে রয়েছেন দীর্ঘ সময় ধরে শিরোপা না পাবার ব্যাকুলতা। ইংল্যান্ডের এই আবেগময় ব্যাকুলতার বহিঃপ্রকাশ দেখা গেছে তাদের প্রতিটি ম্যাচে।

আজকের ম্যাচে ক্রোয়েট কোচ ৪-৩-২-১ ফরমেশনকেই বেশি গুরুত্ব দিতে পারেন। ইংল্যান্ড এবং ক্রোয়েশিয়া মোট সাতবার একে অপরের মুখোমুখি হয়েছে। যেখানে ইংল্যান্ড জিতেছে চারবার, ক্রোয়েশিয়া দুটি এবং এটি ম্যাচ ড্র হয়েছে। তাই বলা যায় যে, একটি তীব্র উত্তেজনাময়  ম্যাচ অপেক্ষা করছে আজকের সেমি ফাইনালে।

অবশ্য দুই দলের পাল্লা আজ সমান ভারী। আজকের ম্যাচে জিতে গেলে ক্রোয়েশিয়া প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালিস্ট হিসেবে নিজেদের পরিচয় দিতে পারবে এবং  ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পাবে ফ্রান্সকে।

এমআর