যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মানবে না ইরান: হাসান রুহানি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইরান মানবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। তিনি বলেন, বন্ধু রাষ্ট্রগুলোকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের আরোপকৃত নিষেধাজ্ঞা ভেঙে দেবো আমরা।

সোমবার দেশটির অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি একথা বলেন বলে জানিয়েছে পার্স টুডে।

হাসান রুহানি বলেন, আমাদের খুব ভালোভাবে এই নিষেধাজ্ঞা ভাঙতে হবে এবং আমরা তা করব। জনগণের সহায়তায় আমরা আমেরিকানদেরকে বুঝিয়ে দেবো যে তাদের অবশ্যই ইরানিদের সঙ্গে শক্তি, চাপ ও হুমকির ভাষায় কথা বলা উচিত না।

তিনি বলেন, এসব অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য তাদেরকে অবশ্যই একসময় শাস্তির মুখে পড়তে হবে। তাদের এই নিষেধাজ্ঞায় ইউরোপও ক্ষুব্ধ।

এদিন দ্বিতীয় বারের মতো ইরানের ওপর আরোপকৃত নিষেধাজ্ঞা কার্যকর করেছে যুক্তরাষ্ট্র। ইরানের তেল রপ্তানি, শিপিং এবং ব্যাংক অর্থাৎ তেহরানের অর্থনীতির কেন্দ্রে থাকা সব কিছুই এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

সাতশ’র বেশি ব্যক্তি, প্রতিষ্ঠান, জলযান, বিমানসহ প্রধান প্রধান ব্যাংক, তেল রপ্তানিকারক এবং শিপিং কোম্পানি এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। দেশটি যেসব রাষ্ট্রের সঙ্গে ব্যবসা করে তারাও এর আওতায় পড়বে।

উল্লেখ্য, গত মে মাসে ইরান ও ছয় দেশের মধ্যে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর আগস্ট মাসে ইরানের ওপর প্রথম বারের মতো নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

এমআর