যুক্তরাষ্ট্রের পর এবার তালিবানের সাথে বৈঠকে বসবে ভারত

যুক্তরাষ্ট্রের পর এবার তালিবানের সাথে এই প্রথম বৈঠকে বসতে চলেছে ভারত।

আজ (০৯ নভেম্বর) শুক্রবার মস্কোর এই বৈঠককে অবশ্য 'সরকারি' আখ্যা দিতে চাইছে না দিল্লি।

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, চীন ও ভারতসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে তালিবান গোষ্ঠীর আলোচনার উদ্যোগ নিয়েছে রাশিয়া।

গতকাল (বৃহস্পতিবার) সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র দফতরের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, “আমরা জানি, ০৯ নভেম্বর মস্কোতে বৈঠকের আয়োজন করেছে রুশ ফেডারেশন।”

জানা গেছে, বৈঠকে দেশের প্রতিনিধিত্ব করবেন আফগানিস্তানে ভারতের সাবেক রাষ্ট্রদূত অমর সিনহা এবং পাকিস্তানে দেশের পূর্বতন হাই কমিশনার টি সি এ রাঘবন।

গত অক্টোবর মাসে ভারত সফরে এসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাতের পরেই বৈঠকে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয় দিল্লি। এদিন সন্ধ্যায় রবীশ কুমার জানিয়েছেন, “আফগানিস্তানে যেকোনো রকম শান্তি প্রতিষ্ঠা ও সমন্বয় সাধনের উদ্যোগকে সমর্থন জানায় ভারত। সে দেশে ঐক্য ও সংহতি ফিরিয়ে আনতে এবং নিরাপত্তা, স্থায়িত্ব ও প্রাচুর্য পুনঃপ্রতিষ্ঠা করতে আমরা সচেষ্ট।”

রাশিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, বৈঠকে যোগ দেয়ার আমন্ত্রণ পাঠানো হয়েছে ইরান, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানেও।

গত সেপ্টেম্বর মাসে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানি ভারত সফরে এলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, আফগান নেতৃত্বে, আফগান মালিকানায় এবং আফগান নিয়ন্ত্রিত শান্তি ও সমন্বয়ের প্রচেষ্টাকে সমর্থন জানাতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত। 

এমবি