বাংলাদেশের সাথে তিনটি বিষয়ে কাজ করা দরকার: আর্মেন

ভারতের নয়াদিল্লীতে নিযুক্ত আর্মেনিয়ার রাষ্ট্রদূত আর্মেন মারটিরোসিয়ান (Mr. Armen Martirosyan) আজ বিকালে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি’র সাথে তাঁর সচিবালয়স্থ অফিসে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতে বন্ধুপ্রতিম দু‘দেশের মধ্যে সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আর্মেনিয়ার রাষ্ট্রদূত জানান, দু‘দেশের সমৃদ্ধ ও ঐতিহ্যবাহী সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে তথা সাংস্কৃতিক বিনিময় জোরদার করতে তিনটি বিষয়ে জরুরি ভিত্তিতে কাজ করা দরকার। প্রথমত, আর্মেনিয়ার সমৃদ্ধ সংস্কৃতিকে বাংলাদেশে আরো পরিচিত করার জন্য দু‘টো কনসার্ট আয়োজন। দ্বিতীয়ত, পুরান ঢাকায় অবস্থিত আর্মেনিয়ান চার্চকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ এর সম্ভাব্য (tentative) তালিকায় অন্তর্ভুক্তকরণের পদক্ষেপ গ্রহণ। তৃতীয় বিষয়টি হল-সংস্কারাধীন আর্মেনিয়ান চার্চের মূল্যবান পেইন্টিংস ও শিল্পকর্ম সংস্কার ও সংরক্ষণে দ্রুত পদক্ষেপ গ্রহণ।

প্রতিমন্ত্রী বিষয়সমূহ গুরুত্বসহকারে বিবেচনার আশ্বাস প্রদান করেন।

তিনি জানান, বর্তমানে বাংলাদেশ ও আর্মেনিয়ার মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা সংক্রান্ত কোন চুক্তি নেই। উপরোক্ত বিষয়সমূহ সমাধানসহ দু‘দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় জোরদার করতে শীঘ্রই এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের পদক্ষেপ গ্রহণ করা হবে।

সাক্ষাৎকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ মোস্তফা কামাল এনডিসি, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আলতাফ হোসেন ও অতিরিক্ত সচিব মোঃ নিজাম উদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এম বিল্লাহ/এসএম